ম’সজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট

দেশের সকল ম’সজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের হয়েছে। রিটে ধ’র্ম মন্ত্রণালয়ের সচিব ও ইস’লামী ফাউন্ডেশনের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি জে. বি. এম. হাসান এবং মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট মা’মলা’টি দায়ের করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রিট’কারী আইনজীবী মো.মাহমুদুল হাসান মামুন।

তিনি বলেন, ‘দেশের সকল ম’সজিদে নারীদের অজু ও টয়লেটের সুবিধাসহ নামাজের ব্যবস্থা নিশ্চিত করতে জনস্বার্থে রিট মা’মলা’টি দায়ের করেছি। আগামী সপ্তাহের যেকোনো দিন রিট মা’মলা’টির শুনানি হতে পারে।’ রিটে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধ’র্ম অবলম্বন, পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের নারীরা ধ’র্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছে। মু’সলমানদের ধ’র্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো ম’সজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও ম’সজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে।

এ প্রসঙ্গে বিশুদ্ধ হাদিস গ্রন্থ সহীহ মু’সলিম শরীফে বর্ণিত আছে- ৮৮৩। সালেম থেকে তার পিতার সূত্রে বর্ণিত। নবী (স.) বলেছেন: তোমাদের কারও স্ত্রী’ তার স্বামীর কাছে ম’সজিদে যাওয়ার অনুমতি চাইলে সে যেন নিষেধ না করে। ৮৮৫ ইবনে উমা’র (রা.) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহর বান্দীদের আল্লাহর ম’সজিদে যেতে বাধা দিও না।